Hit enter after type your search item

ইউরোপীয় ইউনিয়নের নতুন আইন: এনক্রিপ্টেড বার্তা স্ক্যান ও গোপনীয়তা রক্ষার বিতর্ক

/
/
/
24 Views

ইউরোপীয় ইউনিয়ন স্মার্টফোন ও অ্যাপের মাধ্যমে পাঠানো বার্তা স্ক্যান করার জন্য একটি নতুন আইন প্রণয়নের উদ্যোগ নিয়েছে, যা এনক্রিপ্টেড বার্তাসহ সব ধরনের বার্তা স্ক্যান করার অনুমতি দেবে। এই আইনের মূল লক্ষ্য হলো শিশুদের যৌন নির্যাতন থেকে রক্ষা করা। তবে, প্রযুক্তিবিদ ও গোপনীয়তা বিশেষজ্ঞরা বলছেন, এই আইনটি এনক্রিপশন দুর্বল করে ব্যক্তিগত নিরাপত্তা হুমকির মুখে ফেলবে। সিগন্যাল অ্যাপের প্রেসিডেন্ট মেরেডিথ হুইটেকার বলেছেন, আইনটি পাস হলে সিগন্যাল ইউরোপীয় কার্যক্রম বন্ধ করে দেবে।

smartphone

এছাড়াও, ইউরোপীয় পার্লামেন্টে কিছু সদস্য এবং বিভিন্ন সংস্থা এই আইনের বিরুদ্ধে মত প্রকাশ করেছেন, কারণ এটি গোপনীয়তার অধিকার লঙ্ঘন করতে পারে। আইনটি মেসেজিং প্ল্যাটফর্মগুলোকে শিশুদের যৌন নির্যাতনবিষয়ক উপকরণ শনাক্ত, রিপোর্ট এবং মুছে ফেলতে বাধ্য করবে, যা কোম্পানিগুলোর ওপর বড় অঙ্কের জরিমানার কারণ হতে পারে।

নতুন আইনের আওতায়, ডিজিটাল কোম্পানিগুলোকে ব্যবহারকারীদের বয়স যাচাই করতে এবং শিশুদের জন্য ঝুঁকিপূর্ণ কন্টেন্ট চিহ্নিত করতে হবে। এর পাশাপাশি, একটি নতুন স্বাধীন ইউরোপীয় সংস্থা স্থাপন করার প্রস্তাব করা হয়েছে, যা অবৈধ উপকরণের রিপোর্টগুলি পর্যালোচনা করবে এবং কোম্পানিগুলোর সাথে সমন্বয় করবে।

তবে, গোপনীয়তা বিশেষজ্ঞরা উদ্বিগ্ন যে এই আইনটি বাস্তবায়িত হলে ব্যক্তিগত বার্তাগুলোর ওপর নজরদারি বাড়বে এবং এনক্রিপশন দুর্বল হবে। ইউরোপীয় কমিশন এই আইনটি নিয়ে বিতর্কের মধ্যেও বলেছে, যথাযথ প্রযুক্তিগত সুরক্ষা ব্যবস্থা গ্রহণ করা হবে এবং ব্যক্তিগত গোপনীয়তা রক্ষার জন্য যথেষ্ট সতর্কতা অবলম্বন করা হবে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This div height required for enabling the sticky sidebar