Hit enter after type your search item

বিনা অনুমতিতে উড়ানো যাবেনা ড্রোন

/
/
/
65 Views

বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের অনুমতি নিতে হবে দেশের আকাশে ড্রোন, রিমোটলি পাইলটেড এয়ারক্রাফট সিস্টেম, এবং রিমোট কন্ট্রোলড খেলনা বিমান চালানোর জন্য। এসব ওড়ানো রাষ্ট্রীয় নিরাপত্তার জন্য ঝুঁকি হিসেবে বিবেচিত; যা শাস্তিযোগ্য অপরাধ।সোমবার সংবাদ  এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানায় আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর)।

বিনা অনুমতিতে উড়ানো যাবেনা ড্রোন

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সম্প্রতি কিছু উৎসাহী ব্যক্তি, বেসামরিক প্রতিষ্ঠান ও সংস্থার বিনা অনুমতিতে দেশের আকাশসীমানায় ড্রোন, রিমোটলি পাইলটেড এয়ারক্রাফট সিস্টেম, রিমোট কন্ট্রোলড খেলনা বিমান, ঘুড়ি ও ফানুস উড়াচ্ছে। বিমান বাহিনী ঘাঁটি ও বিমান উড্ডয়ন এলাকায় লেজার রশ্মি অথবা হাইপাওয়ার টর্চ লাইট বিমান ও হেলিকপ্টারের দিকে লক্ষ্য করে ব্যবহারের প্রবণতা বেড়েছে। এ ছাড়া ঘুড়ি, ফানুস ও ড্রোন ওড়ানো ও লেজার রশ্মি নিক্ষেপ বিমান ও হেলিকপ্টারের উড্ডয়নের জন্য মারাত্মক ঝুঁকিপূর্ণ। এতে বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে।  

জনগণের জনমাল এবং রাষ্ট্রীয় নিরাপত্তার রক্ষার্থে, কোনও ব্যক্তি, সরকারি বা বেসরকারি প্রতিষ্ঠান বা সংস্থা কেউ ড্রোন, রিমোটলি পাইলটেড এয়ারক্রাফট সিস্টেম, রিমোট কন্ট্রোলড খেলনা বিমান ইত্যাদি উড়াতে চাইলে, সেই সম্মতির জন্য নিরাপত্তার ক্ষেত্রে মিনিমাম ৪৫ দিন আগে বেসামরিক বিমান কর্তৃপক্ষের কাছে আবেদন করতে হবে। এই অনুমতি নিতে তাদের কর্তৃপক্ষের ওয়েবসাইটে প্রদত্ত ফরম অনুযায়ী আবেদন করতে হবে। নিরাপত্তা সংরক্ষণের দিকে সকলকে সতর্ক করা হচ্ছে, এবং বিমান উড্ডয়ন এলাকার কাছাকাছি ঘুড়ি, ফানুস এবং ড্রোন উড়ানো এবং লেজার রশ্মি ও হাইপাওয়ার টর্চ লাইট ব্যবহার থেকে বিরত থাকার অনুরোধ করা  হয়েছে।    

1 Comments

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This div height required for enabling the sticky sidebar