Hit enter after type your search item

বিশ্বজুড়ে সবচেয়ে বেশি ব্যবহার হওয়া ১৫টি পাসওয়ার্ডের তালিকা,জানেন কি?

/
/
/
80 Views

সাইবার হামলা থেকে রক্ষা পেতে শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করার পরামর্শ দিয়ে থাকেন সাইবার সিকুরিটি বিশেষজ্ঞরা। কিন্তু সহজে মনে রাখার জন্য সাধারণ মানের পাসওয়ার্ড ব্যবহার করেন অনেকেই। সহজ হওয়ায় একই রকম পাসওয়ার্ড ব্যবহারকারীর সংখ্যাও কম নয়। ফলে এসব পাসওয়ার্ড ব্যবহার করলে সাইবার অপরাধীরা সহজেই ব্যক্তিগত বা গুরুত্বপূর্ণ তথ্য চুরি করতে পারে।

user name and password

২০২৪ সালে বিশ্বজুড়ে সবচেয়ে বেশি ব্যবহার হওয়া ১৫টি পাসওয়ার্ডের তালিকা প্রকাশ করেছেন তথ্যের গোপনীয়তা নিয়ে কাজ করা মার্কিন বিশেষজ্ঞ জেসন ওয়াইজ। তালিকায় থাকা পাসওয়ার্ডগুলোর ব্যবহারকারীদের দ্রুত পাসওয়ার্ড পরিবর্তনেরও অনুরোধ করেছেন তিনি। 

সবচেয়ে বেশি ব্যবহৃত পাসওয়ার্ড কোনগুলো

জেসন ওয়াইজ জানিয়েছেন, বর্তমানে বিশ্বজুড়ে সবচেয়ে বেশি ব্যবহার হওয়া পাসওয়ার্ডের তালিকায় প্রথমেই রয়েছে ‘123456’। দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে ‘123456789’ এবং ‘admin’। এরপর রয়েছে যথাক্রমে ‘Qwerty’, ‘welcome’, ‘Password’, ‘Password1’, ‘p@ssw0rd’,  ‘12345’, ‘Qwerty123’, ‘1q2w3e’, ‘12345678’, ‘111111’, ‘1234567890’  ও ‘Q2w3e4r5t’।

শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহারের প্রয়োজনীয়তা তুলে ধরে জেসন ওয়াইজ বলেন, অনলাইনে নিরাপদ থাকার জন্য নিরাপদ পাসওয়ার্ড প্রয়োজন। একটি পাসওয়ার্ড যত বেশি স্বতন্ত্র ও শক্তিশালী হবে, অন্যদের পক্ষে সেটি হ্যাকড করা তত কঠিন হবে। নিজের নাম, জন্মতারিখ, প্রিয়জন, পছন্দের খাবার বা প্রিয় দলের নামের সমন্বয়ে পাসওয়ার্ড দেওয়া থেকে বিরত থাকতে হবে।

সাইবার নিরাপত্তা-বিশেষজ্ঞদের তথ্যমতে, পাসওয়ার্ডে অবশ্যই ছোট-বড় অক্ষরের পাশাপাশি একাধিক সংখ্যা ও চিহ্ন ব্যবহার করতে হবে। পাসওয়ার্ডের আকার যত বড় হবে, ততই তা শক্তিশালী হবে। পাসওয়ার্ড যতই শক্তিশালী হোক না কেন, প্রতিটি অ্যাকাউন্টের জন্য আলাদা পাসওয়ার্ড ব্যবহার করতে হবে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This div height required for enabling the sticky sidebar